সোমবার, ১৪ জুলাই, ২০১৪

কেন এই মানব জন্ম ?

পথহারা পথিকের মত জীবনের সব হারীয়ে
আমি আজ তোমার দরজায় এসে দাঁড়িয়েছি ,
যদি ইচ্ছা হয় কাছে টেনেনাও
না হয় তুমিও হারিয়ে যাও
জীবনের হারীয়ে যাওয়া সব
আনন্দ বেদনার মত,
আমি না হয় আর কিছুই পেলাম না
এই বসবাস রত মানব মানবীর পৃথিবীতে ,
আমি নাহয়  কোন দিনই কিচ্ছু পেলাম না
আমি নাহয় ঝরেই পড়ে গেলাম
আগত কাল বৈশাখীর কাল ঝড়ে,
বৃক্ষ পাথার মত উড়ে গিয়ে পড়ে রইলাম মাটীর কোন এক সীমানায়,
আমার মত ঘুণধরা কাট
আর কত কালই বা হাটবে ভবের হাট ।
জানি এই কাট আর কেউ কিনবেনা ,
পড়ে থাকবে যে  কোন স্থানে কেউ তা দেখিবেনা ,
এই ভাবে যদি চলে যায় একটি মানুষ
মানবের এই দুনিয়ায় 
তাহলে কেন এই মানবাতা?
কেন এই মানব জন্ম ?
কীসের সার্থকতা এই মানব জন্মে ?
তাহলে সব ভুল সব ভুল কেহ নাই কিচ্ছু নাই
তাহলে আমরা এ কীসের আনন্দ ?
কীসের ব্যার্থতা ?
কীসের হিংস্রতা ?
কীসের মানবতা
আর কীসের অহমিকা ?
কেন, কেনইবা দেখাই ?
কেনইবা বিলাই ?  

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন