শুক্রবার, ২৭ ডিসেম্বর, ২০১৩

আত্নহত্যা

আত্নহত্যা

আমার এ জগত এক মহাজগৎ
এখান থেকে জন্ম নিয়েছেন সব মহান মহান ব্যক্তি
জাদের পদাঘাতে ভেঙ্গেছে  অন্যায়ের মহাবলয়  ঘুর্ণিঝরের শত হুঙ্কার ।
সেই জগতের আকুল টানে
ব্যাকুল হয়ে গুরে বেড়াই মাট , ঘাট , পথ , হাওরের একলা দাড়িয়ে থাকা বিশাল বিশন্য বট মূল ,দেশ দেশান্তর
কত যে কাল কেটে গেল আমার এ ব্যকুলতায়
সেই জন্ম থেকে আজ অবদি ব্যকুলতার কাতর নেশায়
আমার জীবন অনিশ্চিত
এই অনিশ্চয়তার বুকচেরা বেদনা
আমায় করেছে এক পরাজিত জুদ্ধার মত ক্লান্ত
ইচ্ছে হয় নিজের বিরোধ্যে নিজে ঘোষণা করি বিপ্লব
তুলেধরি পিস্তলের নল বক্ষপাঁজরের টিক মধ্যখানে
টিগার চেপে ঝাঁজরা করি হৃদপিণ্ড আমার
আসুক নেমে সেই অমর শান্তি যে শান্তি পাইনি চিরকাল ।
আর পৃথিবীকে চিৎকার করে বলি মৃত্যুর প্রবল যন্ত্রণায় ছট ফট ছট ফট করতে করতে
আমি যেভাবে বেড়ে উটতে চেয়েছিলাম পরিবার সেভাবে আমাকে বেড়ে ওঠতে দেয় নি
আমি যেভাবে নিজেকে জানতে চেয়ে ছিলাম সমাজ আমাকে সে ভাবে জানতে দেয় নি
আমি জেভাবে চলতে চেয়েছিলাম বলতে চেয়েছিলাম ধর্ম আমাকে সে ভাবে চলতে দেয় নি  বলতে দেয় নি
আমি যেভাবে স্বপ্ন দেখেছিলাম আমি যেভাবে বাঁচতে চেয়ে ছিলাম আমি যেভাবে দেশ গড়তে চেয়েছিলাম রাষ্ট্র আমাকে দেয়নি সেভাবে
স্বপ্ন দেখার , বাঁচার , দেশ গড়ার । আমি বড়ই মর্মাহত আমার হৃদয় ক্ষত বিক্ষত আমার শরীর খুব ক্লান্ত
আমি শান্ত হতে চাই সেই অমর শান্ত যে শান্ত হইনি চিরকাল ।
পড়ে থাকব আমি পড়ে থাকা ধ্বংস প্রাপ্ত সভ্যতার মত ।       

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন